banner

SLIDE BAR

Image Slider By nurmonyitworld.net.ms NUR-MONY IT WORLD ENG.KAMRUL HASAN IFAZ. ''প্রযুক্তিকে ভালবাসুন।প্রযুক্তির সাথে থাকুন সবসময়, প্রযুক্তির আলো ছড়িয়ে দিন বিশ্বময়”

হেডলাইন

WELCOME TO OUR BLOG SITE.IF U LIKE OUR BLOG PLEASE SHEAR UR FRIENDS.Email us to inform about our wrong information. to inform about product price and specification, to inform about new product in the market, to inform that what you want to know?THANKS VISIT OUR BLOGSITE

৭ জানুয়ারী, ২০১৩

ফেসবুক কনটেস্ট সফলভাবে প্রচার করার ৭ টি উপায়


অনলাইন মার্কেটিং বর্তমান সময়ের একটা আলোচিত বিষয়। ফেসবুক যে অনলাইন মার্কেটিং এর সর্বশ্রেষ্ঠ মাধ্যম, তা ইতোমধ্যেই প্রমাণিত হয়েছে। বর্তমানে প্রায় নব্বই কোটির মত মানুষ ফেসবুক ব্যবহার করে। ব্যবসায়িক প্রসার, প্রচার এবং সম্প্রসারণে ফেসবুকের ভূমিকা অতুলনীয়। বর্তমানে ছোট বড় মাঝারী প্রায় সকল ধরণের বাণিজ্যিক প্রতিষ্ঠানেরই একটা ফেসবুক ব্র্যান্ডপেজ বা ফ্যানপেজ থাকে। যার মাধ্যমে প্রতিষ্ঠান সমূহ তাদের পণ্য ও সেবা সামগ্রী
সহজেই গ্রহদের কাছে উপস্থাপনের সুযোগ পায়।
পণ্য ও সেবা সামগ্রী দ্রুত গ্রাহকদের নিকট জনপ্রিয় করে তোলার একটা অন্যতম কৌশল ফেসবুক কনটেস্ট আয়োজন করা। আর ফেসবুক কনটেস্টের সফলতা নির্ভর করে ভালভাবে কনটেস্টটি প্রচার করার উপর। আজ আমি আপনাদের সাথে ফেসবুক কনটেস্ট সফলভাবে প্রচার করার ৭ টি বিশেষ কৌশল সম্পর্কে আলোচনা করব।

ফেসবুকে বিজ্ঞাপন

যদি আপনার ব্যবস্যা প্রতিষ্ঠানের জন্য একটা নতুন ফেসবুক ফ্যানপেজ তৈরি করেন, স্বভাবিকভাবেই সেখানে ফ্যানদের সংখ্যা কম থাকবে। এ ক্ষেত্রে আপনি যদি ফেসবুক কনটেস্ট আয়োজন করেন তাহলে আপনার প্রকৃত উদ্দেশ্য পূরণ হবে না। এধরণের অবস্থায় ফেসবুকে বিজ্ঞাপন হতে পারে আপনার উদ্দেশ্য পূরণের অন্যতম পদক্ষেপ।
ফেসবুকে বিজ্ঞাপন প্রদানের মাধ্যমে, আপনি খুব দ্রুত আপনার পণ্যের উপযুক্ত গ্রহকদের কাছে আপনার ফেসবুক কনটেস্ট এর খবরটি পৌছে দিতে পারবেন। শুধু তাই নয় তারা যখন বিজ্ঞাপনটিকে ক্লিক করবে, সাথে সাথে পৌছে যাবে আপনার ফেসবুক কনটেস্ট এর পেজটিতে। এছাড়া কতজন আপনার কনটেস্টে অংশ গ্রহণ করল, তাদের আগ্রহ কেমন, কোন কোন অঞ্চল থেকে আপনি বেশি সাড়া পেয়েছেন ইত্যাদি বিষয় গুলোও আপনি জানতে পারবেন।

আপনি যে কোন সময়ই নির্দিষ্ট পরিমান বিনিয়োগ করে ফেসবুকে বিজ্ঞাপন প্রদানের মাধ্যমে বাড়িয়ে নিতে পারেন আপনার প্রতিষ্ঠান বা পণ্যের ফ্যানদের সংখ্যা।

ই-মেইল প্রেরণ

আপনার যদি ইতোমধ্যেই একটা বড় সংখ্যার ই-মেইল সাবস্ক্রাইবার অর্থাৎ ই-মেইল লিস্ট থেকে থাকে, তাহলে আপনি ফেসবুক কনটেস্ট এর খবরটি সহজেই ই-মেইল এর মাধ্যমে তাদের কাছে পৌছে দিতে পারেন। আর এটা দ্রুত সফল হওয়ার একটা অন্যতম কৌশল। কারণ ইতোমধ্যেই তারা ই-মেইল সাবস্ক্রিপশনের মাধ্যমে প্রমান করেছে যে, তারা আপনার ব্যবসা, পণ্য এবং সেবাকে সমর্থন করে এবং এ বিষয়ে তাদের আগ্রহ আছে। আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েব সাইট বা ব্লগের মাধ্যমে ই-মেইল সাবস্ক্রাইবার পেতে পারেন।
যদি আপনার এ ধরণের ই-মেইল সাবস্ক্রাইবার না থাকে, আহলে আপনি আপনার ফেসবুকের বন্ধু, টুইটার ফলোয়ার এবং অন্যান্য সোস্যাল মিডিয়ার মাধ্যমেও ই-মেইল লিস্ট তৈরি করতে পারেন এবং তাদের কাছে আপনার ফেসবুক কনটেস্টে অংশগ্রহণের বার্তাটি পৌছে দিতে পারেন।
তবে একটা বিষয় বিশেষ গুরুত্বের সাথে পালন করা উচিৎ, সাবস্ক্রাইবারদের কাছে যে মেইলটি পাঠানো হবে তা যেন কম কনটেন্ট এবং পিকচার বিশিষ্ট হয়। সাধারণত দেখা যায় আপনার মেইলটি যদি অনেক বড় এবং বেশ বড় সাইজের ভারি পিকচার বিশিষ্ট হয়, তাহলে মেইলটি লোড হতে বেশি সময় লাগবে, ফলে অনেকেই দেখবে না অথবা স্পাম হিসেবে মনে করবে। ফলাফল হিসেবে আপনার কাঙ্ক্ষিত লক্ষ অর্জন সম্ভব হবে না। আপনার লক্ষ রাখা উচিৎ কনটেস্ট সম্পর্কিত সারমর্ম উপস্থাপনের মাধ্যমে সরাসরি আপনার মেইল গ্রাহককে কনটেস্টে অংশ গ্রহণের জন্য উৎসাহিত করে ফেসবুক কনটেস্টে পেজে নিয়ে যাওয়া, যেখানে কনটেস্টের বিস্তারিত বর্ণনা থাকবে।

শুভাকাঙ্ক্ষীদের উৎসাহিত করন

প্রত্যেকটা ব্র্যান্ড, ব্যবসা প্রতিষ্ঠান বা সেবাদানকারী প্রতিষ্ঠানেরই কম বেশি কিছু সংখ্যক বিশ্বস্ত গ্রাহক বা ক্রেতা সাধারণ থাকে। যারা নিয়মিত ভাবে ঐ প্রতিষ্ঠানকে সমর্থন করে এবং প্রষ্ঠিান এবং পণ্যের প্রসার ও সমৃদ্ধি কামনা করে। প্রকৃতপক্ষে এ ধরণের ব্যাক্তিসাধারণই আপনার কাঙ্ক্ষিত লক্ষ অর্জনে সর্বাধিক ভূমিকা রাখতে পারে।
ফেসবুক কনটেস্টে এর প্রধান লক্ষ এবং উদ্দেশ্য হচ্ছে গ্রাহকদের মধ্যে আলোরন সৃষ্টি করা, তাদের মাধ্যমে তাদের পরিচিত জনদের কাছে পণ্য সম্পর্কিত বার্তা পৌছে দেয়া এবং এর মাধ্যমে পণ্য ও প্রতিষ্ঠানের মার্কেটিং করা। আর এ কাজে তারাই আগ্রহের সাথে সম্পৃক্ত হবে যারা আপনার প্রতিষ্ঠান এবং পণ্যকে পছন্দ করে।
তাই যে কোন কনটেস্ট এর শুরুতেই আপনার শুভাকাঙ্ক্ষীদের একটা তালিকা তৈরি করুন এবং কনটেস্টে অংশ গ্রহণের জন্য তাদেরকে বিশেষভাবে উৎসাহিত করুন।এটা অনেক ক্ষেত্রে মৌখিক বিজ্ঞাপনেরও কাজ করে থাকে।

ফেসবুকে উপযুক্ত ছবি ব্যবহার

একটা ছবি কয়েক হাজার শব্দের আর্টিকেলের থেকেও মূল্যবান হতে পারে। এছাড়া গ্রাহকদের মনোযোগ আকর্ষণ করার ক্ষেত্রে পণ্য সামগ্রীর আকর্ষণীয় ছবি প্রদর্শন করা সবচেয়ে সহজ এবং সর্বাধিক কার্যকর পদ্ধতি। কারণ আপনি যদি বিজ্ঞাপনে একটা আকর্ষণীয় ছবি ব্যবহার করেন তাহলে অনেকের মধ্যেই পণ্য এবং কনটেস্ট সম্পর্কে আগ্রহ তৈরি হবে। আর তখনই আপনার ফেসবুক ফ্যনপেজটি লাইক এবং শেয়ার করতে আগ্রহ প্রকাশ করবে।
পণ্য সামগ্রীর আকর্ষণীয় ছবি, আপনার পণ্যের গুণগত মান সম্পর্কে জানার জন্যও ক্রেতাদের মধ্যে আগ্রহ তৈরি করতে পারে। তাই ফেসবুক কনটেস্টে এর মাধ্যমে সর্বোচ্চ ফলাফল পাওয়ার জন্য ভাল রেজুলেশনের পরিষ্কার ছবি ব্যবহার করুন।

প্রমোটেড পোস্ট

সাধারণত আপনার ফেসবুক ফ্যানদের মাত্র ১৫-২০% আপনার ওয়ালের পোস্ট সমূহ দেখেন। আপনি যদি ব্যবসা সংক্রান্ত অথবা আপনার পণ্য সম্পর্কিত কোন তথ্য বা অফার সম্পর্কে আপনার ফ্যানদের জানাতে চান তাহলে আপনি অবশ্যই চাইবেন সর্বোচ্চ সংখ্যক ফেসবুক ব্যবহারকারী যেন আপনার বার্তাটি দেখতে পায়।
এক্ষেত্রে ফেসবুকের প্রমোটেড পোস্ট একটা আদর্শ পন্থা। প্রমোটেড পোস্টের মাধ্য আপনার ফেসবুক ফ্যান পেজটি যারা লাইক করে তাদের কাছে এবং তাদের বন্ধুদের কাছে সহজেই আপনার বার্তাটি পৌছে দেয়া সম্ভব।তবে এজন্য আপনাকে 5$ থেকে 10$ এর মত খরচ করতে হবে। এটা নির্ভর করে আপনি কি পরিমান গ্রাহকের নিকট আপনার বার্তাটি পৌছে দিতে চান তার উপর।

ফেসবুকের টাইম লাইন কভার

আপনি কি জানেন আপনার ফেসবুকের টাইম লাইন কভার ব্যবহার করে কনটেস্ট সম্পর্কিত তথ্য সকলকে জানাতে পারেন? কারণ ফেসবুক টাইম লাইনে যথেষ্ঠ পরিমাণ যায়গা থাকে, এবং যে কেউ আপনার ফ্যানপেজ দেখলে প্রথমে নজর পড়ে টাইম লাইন কভারের দিকে। একটা সুন্দর টাইম লাইন কভারের মাধ্যমে কম্পানি এবং বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কিত তথ্য উপস্থাপন করে খুব সহজেই সকলের মনোযোগ আকর্ষণ করতে পারেন।

টাইম লাইন কভার যে কোন সময়ই পরিবর্তন করা যায়,তাই কনটেস্ট এর শুরুতেই এর তথ্য টাইম লাইন কভারে ব্যবহার করতে পারবেন এবং প্রয়োজন অনুসারে পরিবর্তন করতে পারেন। টাইম লাইন কভার পরিবর্তন করার সাথে সাথেই আপনার ফ্যানদের কাছে একটা বার্তা পৌছে যায়,  এটা একটা বড় রকমের সুবিধা।

অন্যান্য সোস্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার

এ বিষয়টি ভুলে যাওয়ার কোন অবকাশ নেই যে আপনার ব্যবস্যা প্রতিষ্ঠান এবং পণ্যের গ্রাহক এবং ক্রেতা সাধারণ শুধুমাত্র ফেসবুকেই সীমাবদ্ধ নয়। আপনি কনটেস্ট থেকে সর্বোচ্চ সুবিধা পাওয়ার জন্য কনটেস্ট সম্পর্কিত তথ্য অন্যান্য জনপ্রিয় সোস্যাল মিডিয়া যেমন টুইটার, লিংকড-ইন, গুগল প্লাস ইত্যাদির মাধ্যমে শেয়ার করুন।
ব্লগ হতে পারে ফেসবুক কনটেস্ট সম্পর্কিত তথ্য বিস্তারিতভাবে সকলের সামনে উপস্থাপনা এবং প্রচারের অন্যতম কৌশল। এছাড়া ব্লগে সোস্যাল শেয়ারিং এর মাধ্যমে খুব সহজেই ব্লগের ভিজিটরদেরকে সরাসরি কনটেস্ট এ অংশ গ্রহণ করার জন্য উৎসাহিত করা যায়।

ফেসবুক কনটেস্ট সফল করার ক্ষেত্রে বিশেষ স্বরণীয়

ফেসবুক কনটেস্টের মাধ্যমে সকলেরই উদ্দেশ্য থাকে ব্যবসায়িক সমৃদ্ধি অর্জন করা। তাই অনেকেই বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের কনটেস্টের আয়োজন করে থাকেন। আপনার গ্রাহকদের অনেকেই এধরণের কনটেস্ট পছন্দ করেন, এবং গ্রাহকদের সংখ্যাও বৃদ্ধি পায়। কিন্তু ফেসবুক কনটেস্টের ক্ষেত্রে বেশ কিছু নিয়মাবলী এবং বিধিনিষেধ অনূসরণ করতে হয়, যা সম্পর্কে অনেকেই অবগত নন। আপনি যদি এসকল নিয়মাবলী এবং বিধিনিষেধ অনূসরণ না করেন, তাহলে ব্যান্ড হওয়ার সম্ভাবনা থাকে।
সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়মটি হল, আপনাকে কোন একটা এপ্লিকেশনের মাধ্যমে কনটেস্টটি পরিচালনা করতে হবে। আর আমাদের জন্য সৌভাগ্যের ব্যপার এই যে কিছু কিছু এপ্লিকেশন আছে যা ফেসবুকের সমস্ত নিয়মাবলী এবং বিধিনিষেধ অনূসরণ করে কনটেস্টট পরিচালনা করতে পারে।
ফেসবুক কনটেস্টট পরিচালনার ক্ষেত্রে ব্যবহৃত উল্লেখযোগ্য কিছু এপ্লিকেশন পরিচিতি:
  • Wildfire – সেটাপ করা সহজ এবং বেশ সাশ্রয়ী । খরচ প্রতি সপ্তাহে মাত্র 50$ ।
  • North Social –  এটাও সেটাপ করা সহজ এবং খরচ নির্ভর করে মাসিক ভিত্তিতে এবং আপনার পেজের ফ্যানদের সংখ্যার উপর।
  • Votigo – এটা সাধারণত বড় ধরণের প্রচারণার জন্য উপযোগী এবং আপনাকে আপনার প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করার সুযোগ প্রদান করে।
  • Fanappz – কুইজ এপ্লিকেশনের জন্য বিশেষ উপযোগী।
  • Strutta –  এটা ছবি, ভিডিও এবং অন্যান্য প্রফেশনাল কনটেস্টের ক্ষেত্রে বিশেষ উপযোগী । খরচ $299 এর মত হলেও বেশ আকর্ষণীয়।
  • ShortStack – এটা সকল ধরণের কাস্টম ট্যাব যুক্ত করার জন্য একটা উৎকৃষ্ট এপ্লিকেশন। আপনি এর ড্রাগ এন্ড ড্রপ ইন্টারফেস ব্যবহার করে সহজেই এন্টি ফরম তৈরি করতে পারেন।
  • Woobox – এটা একটা অন্যতম সাশ্রয়ী  সুইপটেকস এপ্লিকেশন যা সেটাপ করা খুবই সহজ।
  • Offerpop – ১০০ টি লাইকস্ বা তার কম লাইকস‌্ যুক্ত ফ্যানপেজের জন্য এটা এটা ফ্রি সুইপটেকস এপ্লিকেশন।
  • EasyPromos – এটা আপনার প্রথম কনটেস্টের জন্য ফ্রি ব্যবহার করতে পারেন।
এছাড়াও আরো বিভিন্ন ধরণের ফেসবুক কনটেস্ট এপ্লিকেশন রয়েছে।একটু খুজঁলেই আপনি পেয়ে যেতে পারেন আপনার পছন্দের ফেসবুক কনটেস্ট এপ্লিকেশনটি।
……………………………………………………………………
আজ এখানেই শেষ করছি। আপনাদের কাছেও যদি ফেসবুক কনটেস্ট সফলভাবে প্রচার করার কোন উত্তম কৌশল জানা থাকে অথবা ফেসবুক কনটেস্ট সম্পর্কিত কোন বিশেষ অভিজ্ঞতা থেকে থাকে, তাহলে মন্তব্য প্রদানের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

“প্রযুক্তিকে ভালবাসুন, প্রযুক্তির সাথে থাকুন সবসময়, প্রযুক্তির আলো ছড়িয়ে দিন বিশ্বময়”

join fb

Join Me On Facebook
^ Back to Top